বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম – বিকাশ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম

বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম – বিকাশ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম । আজকে নিয়ে এলাম বিকাশ থেকে কিভাবে আপনি মোবাইল রিচার্জ করবেন সে বিষয়টি নিয়ে। আপনারা অনেকেই রয়েছেন যারা একটি করে বিকাশ অ্যাকাউন্ট ব্যবহার করেন এবং তার পাশাপাশি বিকাশ একাউন্টে নানা সুযোগ-সুবিধা ভোগ করেন । অনেক বিকাশ ব্যবহারকারী রয়েছে যারা জানেনা বিকাশ একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করা যায়। অর্থাৎ তারা জানে না যে আপনি মোবাইল রিচার্জ করতে পারবেন বিকাশ অ্যাপ ব্যবহার করে। আবার এমন অনেকে রয়েছে যারা মোবাইল রিচার্জ করা যায় সেই কথাটি জানেন কিন্তু কিভাবে করা যায় সে বিষয়টি জানেন না। এত সব প্রশ্নের  এত সব কারনের উত্তর দিতে আমরা চলে এসেছি।

 

মনে করেন অনেক রাত হয়ে গেছে তখন কোনো অপারেটর এর দোকান খোলা নেই এমন সময় আপনার মোবাইলে ব্যালেন্স ফুরিয়ে গেছে। আপনার খুব জরুরি একটি প্রয়োজন রয়েছে দূরে কারো সঙ্গে কথা বলার অথবা আপনার প্রিয়জনের সঙ্গে কথা বলার। অনেক সময় এমন হয় আপনাদের প্রিয় জন অসুস্থ হয় ঠিক তখন মোবাইল ব্যালেন্সে টাকা থাকে না। আরো অনেক কারণ রয়েছে যার কারণে মোবাইল রিচার্জ করা অত্যন্ত জরুরি হয়ে পড়ে। আমরা 10 জনের ভেতর 9 জন মানুষী মোবাইল রিচার্জের জন্য যেকোনো টেলিকম এর দোকানে উপস্থিত হয়। এতে করে আমাদের মূল্যবান সময় নষ্ট হয় এবং তার পাশাপাশি অনেক দূরে যেতে হয়। কিন্তু বর্তমানে বিকাশ এমন একটি পদ্ধতি নিয়ে এসেছে যার মাধ্যমে আপনি ঘরে বসেই আপনার নিজের মোবাইলে অথবা অন্যের মোবাইলে মোবাইল রিচার্জ অথবা ফ্লেক্সিলোড করে দিতে পারবেন।

 

আপনারা কিভাবে আপনার বিকাশ একাউন্ট ব্যবহার করে নিজের মোবাইলে অথবা অন্যের মোবাইলে মোবাইল রিচার্জ করে দিতে পারবেন সেটা নিয়ে বিস্তারিত আলোচনা করার জন্য আজকের এই পোস্ট নিয়ে এলাম। আমি কথা দিলাম আপনারা যদি মনোযোগ সহকারে আমাদের এই পুরো পোস্টটি ভালোভাবে পড়েন তাহলে পোস্টটি পড়ার পর থেকে আপনি আপনার নিজের মোবাইলে মোবাইল রিচার্জ করতে পারবেন।

বিকাশ একাউন্ট থেকে মোবাইল রিচার্জ এর পদ্ধতি সমূহ

 

আপনি একটি ছোট বাটন ফোন ব্যবহার করেন এবং এর পাশাপাশি বিকাশ একাউন্ট ব্যবহার করেন। আরেকজন এমন রয়েছে যার একটি স্মার্ট এন্ড্রয়েড ফোন রয়েছে এবং বিকাশ একাউন্ট রয়েছে। এই তারতম্যের উপর ভিত্তি করে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার দুইটি পদ্ধতি রয়েছে।প্রথম পদ্ধতি হলো সরাসরি ইউএসএসডি কোড ডায়াল করে মোবাইল রিচার্জ করা এবং দ্বিতীয় পদ্ধতি হলো বিকাশ অ্যাপ ব্যবহার করে মোবাইল রিচার্জ করা। আর এই মোবাইল রিচার্জ এ আপনাকে কোন চার্জ দিতে হবে না। প্রচলন খুব সহজ ভাবে জেনে নেই কিভাবে বিকাশ একাউন্ট ব্যবহার করে মোবাইল রিচার্জ করব।

 

সরাসরি *247# ইউএসএসডি কোড ডায়াল করে মোবাইল রিচার্জ করা

 

 

  • এই পদ্ধতি অবলম্বন করতে হলে আপনাকে যেকোন একটি সচ্ছল মোবাইল হ্যান্ডসেট সঙ্গে রাখতে হবে এবং আপনার বিকাশ একাউন্টের মোবাইল নম্বরের সঙ্গে রাখতে হবে। আপনার সেই হ্যান্ডসেটটি হতে *247# ডায়াল করুন।

 

  • ইউএসএসডি কোড ডায়াল করার পরে আপনার মোবাইল স্ক্রীনে একটি পেজ ওপেন হবে যেটাতে অনেকগুলি তথ্য রয়েছে। নয়টি অপশন হতে আপনাকে যেকোন একটি অপশন বেছে নিতে হবে আর সেটি হলো মোবাইল রিচার্জ অপসন। বিকাশ তার গ্রাহকদের সুবিধার্থে একদম প্রথম পেইজে সরাসরি মোবাইল রিচার্জ অপশনটি দিয়ে দিয়েছে।

 

  • আপনি মোবাইল রিচার্জ করতে চাইলে মোবাইল রিচার্জ অপশনটিতে প্রবেশ করুন। প্রবেশ করার জন্য নিচে থাকা অংশটিতে 3 লিখে সেন্ড করুন। এর পরে আপনি একটি নতুন পেজ দেখতে পাবেন।

 

  • এখন আপনাকে একটি নম্বর দিতে হবে। আপনি কোন নাম্বারে মোবাইল রিচার্জ করতে চান অথবা ফ্লেক্সিলোড দিতে চান সেই নম্বরটি সেখান দিয়ে দিন। আপনি নম্বরটি দেওয়ার পরে সেন্ড বাটনে ক্লিক করুন।

 

  • এ পর্যায়ে আপনাকে অপারেটর চয়েজ করতে হবে। অর্থাৎ আপনি যে নম্বরটিতে মোবাইল রিচার্জ করতে চাচ্ছেন সেই নম্বরটি কোন সিম কোম্পানির নম্বর উল্লেখ করতে হবে। অনেকেই এই বিষয়টি বুঝতে পারেন না অথবা ভুলে যান তাই সতর্কতার সহিত এই অপশনটি পূরণ করতেই হবে।

 

  • এরপরে আপনাকে একটি নতুন ইন্টারফেসের নিয়ে যাবে যেখানে আপনাকে মোবাইল রিচার্জের টাকার অপশনটি বসাতে হবে। আপনি অবশ্যই আগে থেকে ঠিক করে রাখবেন যে আপনি কত টাকা মোবাইলে চার্জ করতে চাচ্ছেন। এর জন্য আপনি সেই অপারেটরগুলোর বিভিন্ন অফার গুলো দেখতে পারেন। সেই পরিমান রিচার্জ করলে আপনি অফার গুলো পেতে পারেন।

 

  • আপনি মোবাইল রিচার্জে টাকা সংখ্যা লিখে পরবর্তী সেন্ড বাটনে ক্লিক করলে আপনাকে বিকাশের পিন নম্বর দিতে হবে। আপনি সতর্কতার সহিত বিকাশের পিন নম্বরটি সেখান দিয়ে কনফার্মেশন বাটন চাপ দিন। সঙ্গে সঙ্গে আপনার মোবাইলে একটি কনফার্মেশন এসএমএস এর মাধ্যমে মোবাইল রিচার্জ বা ফ্লেক্সিলোডের টাকা চলে আসবে। আপনার বিকাশের মূল একাউন্ট থেকে এই টাকাটি কেটে নেওয়া হবে।

 

অ্যাপসের মাধ্যমে বিকাশ একাউন্ট থেকে যেভাবে মোবাইল রিচার্জ বা ফ্লেক্সিলোড করবেন

 

  • এর জন্য প্রয়োজন হবে আপনাকে বিকাশের একটি এন্ড্রোয়েড অ্যাপস। অবশ্যই আপনার এন্ড্রয়েড মোবাইল থেকে গুগল প্লে স্টোরে প্রবেশ করে বিকাশ অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নিন এবং সেটাতে লগইনরেজিস্টার করে রাখুন।

 

  • এরপরে সরাসরি সেই অ্যাপস এ প্রবেশ করুন। প্রবেশ করার পরে আপনি সেই হোমপেজে অনেকগুলো অপশন দেখতে পাবেন। এই অপশগুলি হতে আপনি একটু লক্ষ্য করলে দেখতে পাবেন যে মোবাইল রিচার্জ অপশনটি রয়েছে। আপনি সেই মোবাইল রিচার্জ লেখা আইকনটিতে ক্লিক করুন।

 

  • মোবাইল রিচার্জ লেখা অপশন টিতে বা আইকনটিতে ক্লিক করলে আপনার কাছে মোবাইল রিচার্জের মোবাইল নম্বরটি চাইবে। আপনি সেই অপশনটিতে মোবাইল রিচার্জের নম্বরটি বসিয়ে দিন। অর্থাৎ আপনি যে নাম্বারে মোবাইল রিচার্জ করতে চাচ্ছেন সেই নম্বরটি বসিয়ে দিন।

 

  • এবার আপনাকে অপারেটর চেঞ্জ করতে হবে। আপনি সতর্কতার সাথে ঠিক অপারেটরটি চয়েজ করে পরবর্তী সেন্ড বাটনে ক্লিক করুন। এই পর্যায়ে আপনি কি পরিমান মোবাইল রিচার্জ করতে চাচ্ছেন তা উল্লেখ করতে হবে। মোবাইল রিচার্জ এর পরিমাণ উল্লেখ করুন।

 

  • এখানে একটি বিষয় বলা জরুরী যে অ্যাপস দিয়ে যদি আপনি মোবাইল রিচার্জ করতে চান তাহলে আপনি সেই অপারেটরের সকল অফার গুলি দেখতে পাবেন। আপনি যখন টাকার অংক টি সিলেক্ট করতে যাবেন ঠিক তখনই দেখতে পাবেন যে পাশে বিভিন্ন ধরনের অফার এর উল্লেখ থাকবে। অপারেটর কোম্পানি গুলোর অফারগুলি সরাসরি দেয়া থাকবে আপনি এক চাপ এর মাধ্যমে সে অফারগুলি রিচার্জ করে নিতে পারেন। শুধুমাত্র বিকাশ অ্যাপস ব্যবহার করে এই অফার গুলি আপনারা পাবেন।

 

  • এই পর্যায়ে আপনাকে বিকাশের পিন নাম্বারটা দিতে হবে। আপনি সতর্কতার সহিত আপনার বিকাশ পিন নম্বরটি বসিয়ে দিয়ে কনফার্ম করুন।

 

  • এরপরে আপনার মোবাইলে দুইটি কনফার্মেশন এসএমএস আসবে। একটি হলো আপনার মোবাইল রিচার্জ বা ফ্লেক্সিলোডের কারণে মোবাইল অপারেটর হতে, আরেকটি হলো বিকাশ হতে। আপনি সতর্কতার সহিত এসএমএস দুইটি পড়ে নিন।

 

এই ছিল সকল পাঠক ভাই বোনদের উদ্দেশ্যে বিকাশ একাউন্ট থেকে মোবাইল রিচার্জ অথবা ফ্লেক্সিলোড করার নিয়ম সম্পর্কিত তথ্য। আমরা সম্পূর্ণ তথ্য বিকাশের অফিসের ওয়েবসাইট থেকে সংগ্রহ করে থাকে যার কারণে আমাদের তথ্যটি শতভাগ সঠিক হয়ে থাকে। আপনারা যারা পাঠক রয়েছেন দীর্ঘদিন ধরে আমাদের ওয়েবসাইটে ভিজিটর হিসেবে আছেন তারা আমাদের তথ্যগুলো বিশ্বাসের সঙ্গে ব্যবহার করতে পারেন।

 

আমাদের তথ্যগুলো হতে যদি কোন উপকার পান এবং কোন সমস্যা অনুভব করেন তাহলে অবশ্যই ওয়েবসাইটের কমেন্ট বক্সে যোগাযোগ করুন। আশা করব প্রত্যেকটি গ্রাহকগণ এখন থেকে বিকাশ ব্যবহার করে তার নিজ মোবাইলে মোবাইল রিচার্জ অথবা ফ্লেক্সিলোড দিতে পারবেন। এর মাধ্যমে আপনারা বিকাশ এর সঠিক ব্যবহার শিখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *